মঙ্গলবার ২৫ জুন ২০২৪
যবিপ্রবি শিক্ষার্থী তামান্নার ‘ইচ্ছার আলো’
যবিপ্রবি প্রতিনিধি:
প্রকাশ: শনিবার, ২৬ আগস্ট, ২০২৩, ৩:৪৬ PM
জন্ম থেকেই দুই হাত ও ডান পা নেই তামান্নার। মাত্র একটি পা নিয়ে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাড়ি দিয়ে বর্তমানে পড়াশোনা করছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। জীবনসংগ্রামের অধ্যায়ে নিজেকে এবার উপস্থাপন করলেন লেখক হিসেবে। হাজারো প্রতিকূলতায় ‘ইচ্ছার আলো’ নামে একটি বই প্রকাশ করেছেন তামান্না।

সব প্রতিবন্ধকতাকে জয় করা অদম্য মেয়ে তামান্না আক্তার নুরা। যবিপ্রবির ইংরেজি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী তিনি। যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামের রওশন আলী ও খাদিজা পারভীন দম্পতির বড় সন্তান তামান্না। রওশন আলী স্থানীয় ছোট পোদাউলিয়া দাখিল মাদরাসার (নন-এমপিও) বিএসসির শিক্ষক। বড় মেয়ে তামান্নার জীবনযুদ্ধের অন্যতম নায়ক পিতা রওশন ও মাতা খাদিজা।

বই প্রকাশের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তামান্না লিখেছেন, আলহামদুলিল্লাহ আমার প্রথম লেখা বই ‘ইচ্ছার আলো’ প্রকাশিত হয়েছে। এর প্রচ্ছদ করেছন ধ্রুব এষ, প্রকাশনায়- তামান্না ফাউন্ডেশন। এই বইটি লেখা ছিল আমার একটি স্বপ্ন। শারীরিক অক্ষমতা কখনো স্বপ্নের পথে বাঁধা হতে পারে না, এটি আমি পাঠকদের মনে প্রাণে ছড়িয়ে দিতে চেয়েছিলাম। অবশেষে আমার সেই স্বপ্ন পূরণ হয়েছে। জীবনে এগিয়ে যাওয়ার পথে মা-বাবা, শিক্ষক-সহপাঠী এবং মিডিয়া অনেক অবদান রেখেছেন। আজকের এই স্বপ্ন পূরণে আমি তাদেরকে আরোও একবার ধন্যবাদ জানাই। 

এ বিষয়ে তামান্না আক্তার নূরা জানান, আমাদের দেশে আমার মতো হাজারো তামান্না রয়েছে। তাদের পরিবার যদি আমার মা-বাবার মতো সচেতন ও সাপোর্টিভ হয় তাহলে তাদের জীবনটা আরো সুন্দর হতে পারে। আসলে দৃষ্টি ভঙ্গি পরিবর্তন করলে সবকিছুই সম্ভব, শরীরের অপূর্ণতার জন্য কোনো কিছু আটকে থাকতে পারেনা। বইটিতে আমার জীবনযুদ্ধের নানাদিক তুলে ধরে হাজারো তামান্নার জীবনকে পরিবর্তন করতে চেয়েছি। এ পথচলায় শুরু থেকে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সহযোগিতা করেছে আমার বাবা। পাঠকদের মাধ্যমে আমার স্বপ্নগুলোর মধ্যে একটি স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। অবশেষে বইটি প্রকাশিত হয়েছে, আমার মা-বাবা, শিক্ষকসহ যারা পাশে ছিলেন এবং মিডিয়ার সকল ভাইকে ধন্যবাদ জানাচ্ছি। সবকিছুর জন্য মহান আল্লাহর শুকরিয়া, আলহামদুলিল্লাহ। আমি আশাবাদী পাঠকগণ বইটি পড়ে উপকৃত হবেন।
 
তরুণ প্রজন্মকে উদ্দেশ্যে করে তামান্না বলেন, বইটির নাম ‘ইচ্ছার আলো’। বইটিতে ফোকাস করেছি ইচ্ছাশক্তিকে। শক্তিকে আমি দু’ভাবে তুলনা করেছি। একটা ইচ্ছার আলো দিয়ে যেটা আমরা কামনা করি, আরেকটি হলো মানসিক শক্তি- যেটা দিয়ে আমরা সবকিছু চাইলেই করতে পারি। 

তিনি আরো বলেন, একটি অনলাইন প্লাটফর্মের মাধ্যমে সারাদেশে বইটি ছড়িয়ে দিতে চাই। আর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যদি আমার বইয়ের জন্য জায়গা হয় তাহলে আমার খুব ভালো লাগবে। আমার ক্যাম্পাসে আমার বই পাওয়া যাবে বিষয়টা তো নিঃসন্দেহে ভালো লাগার।

উল্লেখ্য, বইটি প্রকাশনায় রয়েছে তামান্না ফাউন্ডেশন, প্রচ্ছদ করেছেন ধ্রুব এস এবং বইটি এখন ২০% ছাড়ে মাত্র ৩০০ টাকায় পাওয়া যাচ্ছে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
মার্কিন শ্রমনীতি পোশাক রপ্তানিতে নেতিবাচক অবস্থা তৈরি করতে পারে: পররাষ্ট্র সচিব
স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়ার কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি
একদিনে দশটি পথসভা, উঠান বৈঠক ও একটি জনসভা করেন সাজ্জাদুল হাসান এমপি
নতুন বছরে সুদহার বাড়ছে
শেখ হাসিনার প্রতি আস্থা রেখেই আজকের উন্নত বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
রাজপথের আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠা হবে: মুরাদ
অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অনন্য ভূমিকায় ইসলামী ব্যাংক
ইতিহাসের মহানায়ক: একটি অনন্য প্রকাশনা
নতুন বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
এক দিনে সারাদেশে ২১ নেতাকে বহিষ্কার করল বিএনপি
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft