মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮
সাত শতাংশ সুদে ঋণ দেবে ব্যাংক
অর্থনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 14 February, 2018 at 10:17 PM

বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য জাপান সরকারের অর্থায়নে সাত শতাংশ সুদে ঋণ বিতরণ করবে ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

বুধবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপকের সঙ্গে ২৪ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী ব্যাংকগুলো তিন শতাংশ সুদে ঋণ নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সাত শতাংশ সুদে বিনিয়োগ করতে পারবে।

বাংলাদেশ সরকার ও জাইকার ‘ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (বিডি-পি৮৬)’ চুক্তির আওতায় সাত হাজার ১০৯ জাপানি ইয়েন বা ৪৬১ কোটি ৬২ লাখ টাকা বাংলাদেশকে দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন ব্যাংক গ্রাহকদের মধ্যে এ ঋণ বিতরণ করবে। দেশের অর্থনৈতিক অঞ্চল, শিল্প পার্ক প্রতিষ্ঠাতারা এ ঋণ নিতে অগ্রাধিকার পাবেন। পাঁচ থেকে ১০ বছর মেয়াদি এ ঋণের গ্রেস পিরিয়ড দুই বছর।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। উপস্থিত ছিলেন জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামাল। পিএফআই হিসেবে নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীবৃন্দ, বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক, উপমহাব্যবস্থাপকগণসহ অন্য কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। 

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের মহাব্যবস্থাপক মো. রেজাউল ইসলাম। তিনি জানান, প্রকল্প হতে পিএফআইসমূহকে বাংলাদেশ ব্যাংক ৩ শতাংশ সুদ হারে তহবিল সরবরাহ করবে এবং পিএফআইসমূহ জাপানি প্রতিষ্ঠান, জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে পরিচালিত বাংলাদেশি প্রতিষ্ঠান এবং জাপানের সঙ্গে উল্লেখযোগ্য মাত্রায় ব্যবসায়িক লেনদেন পরিচালনাকারী বাংলাদেশি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ৭ শতাংশ সুদ হারে সর্বোচ্চ ১০ বছরের জন্য একক প্রতিষ্ঠানকে ৩০ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন প্রদান হবে। তবে প্রয়োজনে স্টিয়ারিং কমিটির অনুমোদন সাপেক্ষে এ অর্থের পরিমাণ বাড়তে  পারে।

অনুষ্ঠানে পিএফআই হিসেবে নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পক্ষে বক্তব্য রাখেন এবিবি সভাপতি ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এফডিআই বৃদ্ধিতে অংশীদার হওয়ার জন্য জাপান সরকার এবং জাইকাকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, বাংলাদেশ সরকার দেশে এফডিআই বৃদ্ধির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নের যে উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ব্যাংক তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তিনি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে এ খাতে অর্থায়নে এগিয়ে আসার আহ্বান জানান। 

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮।  বিজ্ঞাপন- ০১৯৭২৫৭০৪০৫, ০১৭০৯৯৯৭৪৯৯, সাকুলের্শন- ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com