মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮
টিকায় ‘সারল’ ইঁদুরের ক্যানসার, এবার মানুষের ওপর পরীক্ষা
অনলাইন ডেস্ক
Published : Saturday, 3 February, 2018 at 7:00 PM

ইঁদুরের উপর টিকা দিয়ে ক্যানসার ‘সারানো’র পরীক্ষা সফল হওয়ার পর মানুষের একটি বিশেষ ধরনের ক্যানসার (লিম্ফোমা)-ও তাতে সারানো যায় কি না, এই জানুয়ারিতে তার পরীক্ষানিরীক্ষা (হিউম্যান ট্রায়াল) শুরু হয়েছে।

গবেষণাটি হয়েছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের অধ্যাপক রোনাল্ড লেভির নেতৃত্বে। গবেষণাপত্রটি ছাপা হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’-এ। ৩১ জানুয়ারি সংখ্যায়।

গবেষকরা দেখেছেন, ইঁদুরের শরীরে গজিয়ে ওঠা টিউমারের আশপাশে থাকা বিশেষ ধরনের একটি রোগ প্রতিরোধী কোষ (টি-সেল)-কে আরও সক্রিয় করে তোলা সম্ভব হচ্ছে ওই টিকা দিয়ে।

সেই টিকা বানানো হয়েছে খুব সামান্য পরিমাণে নেওয়া দু’টি রাসায়নিক যৌগ (ইমিউন স্টিম্যুলেটিং এজেন্ট) দিয়ে।

টিকা দিয়ে ক্যানসার সারানোর গবেষণা খুব নতুন কিছু নয়। ৭/৮-এর দশক থেকেই সেই গবেষণা চলছে। বহু ক্ষেত্রে অনেক দিন পর সেই ক্যানসার আবার হতে দেখা গিয়েছে। দেখা গিয়েছে অন্য ধরনের ক্যানসার হতেও।

বিশেষজ্ঞরাবলছেন, ‘‘দেখা গিয়েছে, টিকা দিয়ে কোনো ক্যানসার হয়তো কিছু দিনের জন্য সারল। পরে সেই ক্যানসার বা অন্য ধরনের ক্যানসার হয়েছে। টিকা দেওয়ায় পার্শ্ব প্রতিক্রিয়ারও জোরালো সম্ভাবনা থাকে।’’

এখনও পর্যন্ত ৪০০ রকমের ক্যানসারের হদিশ মিলেছে। টিকায় সব ধরনের ক্যানসারই সারবে, সেই নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি, এমনটাই দাবি কলকাতার ক্যানসার বিশেষজ্ঞদের।

গবেষণার অভিনবত্ব কোথায়?
মূল গবেষক স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেভি অবশ্য বলেছেন, ‘‘এর আগে যে সব টিকা নিয়ে পরীক্ষানিরীক্ষা হয়েছে, সেগুলি গোটা শরীরে কার্যকর করার চেষ্টা হয়েছে। সে ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে। আমরা টিকা দিয়েছি শুধুই টিউমারের আশপাশের এলাকার বিশেষ ধরনের কোষ টি-সেলে। দেখেছি, অনেক ধরনের ক্যানসারই তাতে সেরে যাচ্ছে।’’

গবেষকদের দাবি, এই পদ্ধতিতে ক্যানসার অনেক দ্রুত সারে। টিকা বানানোর জন্য দু’টি রাসায়নিক যৌগ (স্টিম্যুলেটিং এজেন্ট)-এরও প্রয়োজন হয় খুব অল্প পরিমাণে। এজেন্টগুলি এক বার প্রয়োগ করলেই কাজ হয়। তাই ওই স্টিম্যুলেটিং এজেন্টগুলি থেকে পরে শরীরে পার্শ্ব প্রতিক্রিয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। অস্ত্রোপচার বা টার্গেটেড কেমোথেরাপির প্রয়োজন হয় না।

মানুষের উপরেও পরীক্ষা সফল হলে হয়তো আগামী এক দশকেই বাজারে আসতে পারে এই টিকা, বলছেন ক্যানসার বিশেষজ্ঞরা।- সংবাদসংস্থা

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮।  বিজ্ঞাপন- ০১৯৭২৫৭০৪০৫, ০১৭০৯৯৯৭৪৯৯, সাকুলের্শন- ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com