শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮
সোনারগাঁয়ে নৌকার ঐক্য দুলালকে ঘিরে
হাবীব রহমান
Published : Monday, 18 December, 2017 at 6:34 PM

এ এইচ এম মাসুদ দুলাল, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন। আওয়ামী লীগ পরিবারে জন্ম নেওয়া মাসুদ দুলাল আগামী নির্বাচনে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে আওয়ামী লীগের নৌকার কাণ্ডারি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। গত নির্বাচনে শরিক দল জাতীয় পার্টিকে আসনটি ছেড়ে দেয়া হয়েছিল।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৩  (সোনারগাঁও) আসনে সম্ভাব্য প্রার্থী হিসেবে রাজনৈতিকভাবে ক্লিন ইমেজের এই উদীয়মান নেতার নাম দলীয় হাই কমান্ডের নেতাদের গুডবুকে রয়েছে। ২৩ বছর ধরে আওয়ামী লীগের কোনো সাংগঠনিক ঐক্যবদ্ধ কর্মসূচি নাই সোনারগাঁয়ে। তবে সব কোন্দলের ঊর্ধ্বে মাসুদ দুলাল। এখানকার আওয়ামী লীগের ঐক্যের প্রতীক মাসুদ দুলাল।

এ এইচ এম মাসুদ দুলাল ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে ভোট ও ভাতের রাজনীতির আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করে দলীয় সভাপতির নজরে আসেন। এরপর ২০০৪ সালে ভয়াবহ ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত হয়েছিলেন। পরবর্তীতে ওয়ান-ইলেভেনে নেত্রীর (শেখ হাসিনা) মুক্তি আন্দোলনে প্রশংসনীয় ভ‚মিকা পালন করেন। বিএনপি-জামায়াতের নির্যাতন সহ্য করে তৃণমূলের নেতাকর্মীদের পাশে  থেকেছেন সব সময়। এখনো সেই ধরা অব্যাহত রেখে সোনারগাঁও আওয়ামী লীগকে গুছিয়ে এনে দলের জন্য একনিষ্ঠভাবে কাজ করছেন।

এমনকি বিভিন্ন সংস্থার মাধ্যমে জনপ্রিয়তার জরিপে এ এইচ এম মাসুদ দুলালই এগিয়ে রয়েছে বলে জানা  গেছে। আওয়ামী লীগকে এ আসনটি পুনরোদ্ধার করতে হলে মাসুদ দুলালের বিকল্প দেখছেন না স্থানীয় আওয়ামী লীগ নেতারা।

আওয়ামী লীগের তৃণমূলের এশাধিক নেতা জানান, যোগ্যতার বিচারে এএইচএম মাসুদ দুলাল নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনে সবদিক দিয়েই আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার যোগ্যতা রাখেন। এলাকার কোন ধরনের নোংরা রাজনীতির সাথে তিনি কখনোই নিজেকে জড়াননি। এলাকাবাসীর বিপদে আপদে তিনি নিজেকে উজার করে দিয়েছে। এলাকাবাসী ক্লিন ইমেজের এই নেতার পক্ষে আগামীতে কাজ করবেন বলেও জানান।

আজকালের খবরের সঙ্গে আলাপকালে এ এইচ এম মাসুদ দুলাল বলেন, আমি চাই রাজধানী ঢাকার খুব কাছাকাছি হওয়ায় সোনারগাঁকে সাংস্কৃতিক রাজধানীতে পরিণত করতে। ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ এই নগরীটিকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। পর্যটন নগরী হিসেবে সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করার তাগিদ অনুভব করেন তিনি। শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়নের কথা জানিয়ে তিনি বলেন, তথ্য প্রযুক্তির বিপ্লবের এই যুগে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের যে রোডম্যাপ আমাদের সামনে রয়েছে সেটি ধরেই কাজ করতে চাই। বিশেষ করে শিক্ষার্থী ও যুব সমাজকে আউটসোর্সিংয়ের মতো কাজে ব্যবহার করে মানবসম্পদে পরিণত করতে হবে। খেলাধুলায় তরুণ-তরুণী, শিশু-কিশোরদের মনোনিবেশ করাতে হবে বলেও মনে করেন তিনি। সন্ত্রাস ও মাদকমুক্ত  সোনারগাঁও উপহার দিতেই কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন মাসুদ দুলাল। পাশাপাশি সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরতে এলাকায় নিয়মিত উঠান বৈঠক করছেন তিনি।

তার বাবা মো: শাহে আলম সোনারগাঁও আওয়ামী লীগের অন্যতম নেতা। এজন্য আওয়ামী রাজনৈতিক আবহের মধ্যেই বেড়ে উঠেছেন মাসুদ দুলাল। ঢাকা কলেজে অধ্যায়নের সময় জড়িয়ে পড়েন স্বৈরাচারবিরোধী আন্দোলনে। সেসময় তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় নেতাদের নজরে আসেন। বিভিন্ন ইউনিটে ছাত্রলীগের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখেন। ২০০২ সালে তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পান। এ সময় বিএনপি-জামায়াতের নির্যাতনে দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন তিনি। এসময় তাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা। নারায়ণগঞ্জের নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন মাসুদ দুলাল। ব্যতিক্রমী বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠান করে বেশ সাড়া ফেলেছেন মাসুদ। সোনারগাঁয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করেছেন বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’। শোকের মাসে ভিন্ন এ কর্মসূচির জন্য এলাকায় ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন তিনি। তরুণদের উজ্জ্বীবিত করতে বিভিন্ন কর্মসূচিতে ভিন্নতা আনেন তিনি। তরুণ-ছাত্র যুবকদের পছন্দের প্রার্থী হিসেবে নারায়ণগঞ্জে তার আলাদা পরিচয়। এ এইচ এম মাসুদ দুলাল বলেন, সুযোগ পেলে মুরুব্বিদের আশীর্বাদ আর তারুণ্যের স্পৃহাকে কাজে লাগিয়ে নারায়ণগঞ্জ-৩ আসনটি পুনরুদ্ধার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেব।

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮।  বিজ্ঞাপন- ০১৯৭২৫৭০৪০৫, ০১৭০৯৯৯৭৪৯৯, সাকুলের্শন- ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com