শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
বিদেশি শিল্পী এনে গুলশান ক্লাবের কর ফাঁকি
আনন্দমেলা প্রতিবেদক
Published : Thursday, 7 December, 2017 at 2:18 PM

পিঠা উৎসবকে ফোকাসে রেখে চুপিসারে বিদেশি শিল্পী এনে অনুষ্ঠান করেছে রাজধানীর গুলশান ক্লাব। এতে করে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকির অভিযোগ উঠেছে। কেননা বিদেশি কলাকুশলী দেশে এসে পারফরমেন্স করলে তাদের পারিশ্রমিকের ওপর উৎসে কর কর্তণের বিধান রয়েছে। এ অবস্থায় গুলশান ক্লাবের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনে ব্যবস্থা নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্রে জানা গেছে, গত ২৩ নভেম্বর গুলশান ক্লাবে পিঠা উৎসবকে কেন্দ্র করে ভারতীয় শিল্পী প্রায়াগ জোসি ও পশ্চিমবঙ্গের রবীন্দ্রসংগীতশিল্পী পৌলমী গাঙ্গুলি। কিন্তু তাদের পরিশ্রমিকের ওপর কোনো কর পরিশোধ করা হয়নি।

এ প্রসঙ্গে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘গুলশান ক্লাবে দুজন বিদেশি শিল্পী এনে পারফরমেন্স করানো হয়েছে। এ সংক্রান্ত তথ্য প্রমাণ রয়েছে আমাদের কাছে। কিন্তু তাদের পারিশ্রমিকের ওপর যে কর দেয়ার কথা সেটা পরিশোধ করা হয়নি। এজন্য গুলশান ক্লাবকে কারণ দর্শানোর চিঠি দেয়া হয়েছে। একই সঙ্গে কর অঞ্চল ১১-কে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।’

সূত্র জানায়, দেশে বিদেশি শিল্পী বা কলাকুশলী যে বা যে প্রতিষ্ঠান আনবে, তাদেরকে সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন করতে হয়। আবেদন প্রাপ্তির সংস্কৃতি মন্ত্রণালয় উৎসে কর বিষয়ে এনবিআরকে এবং নিরাপত্তা বিষয়ে গোয়েন্দা বিভাগকে চিঠি দেয়।

এ দুই বিভাগ অনাপত্তি পত্র দিলে সংস্কৃতি মন্ত্রণালয় অনুমুতি চুড়ান্ত করে। এ দুই শিল্পীর ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এনবিআরে কোনো চিঠি আসেনি। ফলে উৎসে কর পরিশোধ সংক্রান্ত বিষয়টি এড়িয়ে গেছে গুলশান ক্লাব।

এ প্রসঙ্গে গুলশান ক্লাবের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com