শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
শূন্যে ছুড়ে শিশুকে আদর নয়
অনলাইন ডেস্ক
Published : Thursday, 30 November, 2017 at 3:38 PM

বাচ্চাকে শূন্যে ছুঁড়ে আদর করেন? শূন্যে তুলে ঝাঁকান? কিন্তু খুব সাবধান এ বিষয় থেকে! মারাত্মক বিপদ ঘটে যেতে পারে। মস্তিষ্কে রক্তক্ষরণে কোমায় চলে যেতে পারে শিশু। এমনকি তার মৃত্যুও হতে পারে। শিশুকে ঝাঁকানো হলে বারবার মস্তিষ্ক খুলির গায়ে ধাক্কা খায়। মস্তিষ্ক ও খুলির মাঝে ছোট ছোট রক্তনালী ছিঁড়ে যেতে পারে। ফলে, রক্তক্ষরণ শুরু হয়ে যেতে পারে। রক্ত জমাট বেঁধে যেতে পারে। শিশুকে আদর করার অনেক পথ আছে তার জন্য শূন্যে তুলে ঝাঁকানো দরকার নেই। আদর করতে গিয়ে শিশুদের সর্বনাশ ডেকে আনবেন না।

আনন্দে-আহ্লাদে আটখানা হয়ে অনেকেই আদরের আতিশয্যে বাচ্চাকে শূন্যে ছুড়ে আদর করেন। বা কান্না থামাতে শিশুকে শূন্যে তুলে ঝাঁকান। আদর করুন। অনেক ভালবাসুন। যত্নে ভরিয়ে রাখুন শিশুকে। কিন্তু শূন্যে তুলে ঝাঁকানো বন্ধ করুন এখনই।

কারণ সম্প্রতি মার্কিন এক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ৮০ শতাংশ চিকিত্সকের দাবি, ৩ বছরের ছোট শিশুকে ঝাঁকানো হলে শিশুর মস্তিষ্ক থেকে রক্ত বেরোতে পারে। যাকে সাবডুরাল হেমাটোমা বলে। ৯০ শতাংশ চিকিত্সকের মত, শিশুর মারাত্মক রেটিনাল রক্তক্ষরণও হতে পারে। ৭৮ শতাংশ চিকিত্সকের দাবি, এর ফলে শিশুটি কোমায় চলে যেতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে।

শিশুকে শূন্য ছুড়ে মারলে রক্তক্ষরণ শুরু হতে পারে এমনকি রক্ত জমাট বেঁধে যেতে পারে এবং ওই অংশ ফুলেও যেতে পারে। যেহেতু শিশুর ঘাড় সংবেদনশীল থাকে তাই ঝাঁকানোর ফলে পেশিও ছিঁড়ে যেতে পারে। মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে স্পাইনাল কর্ড। আর শিশুর ব্রেনে মারাত্মক ইনজুরি হলে পক্ষাঘাতগ্রস্ত বা অন্ধ এমনকি বোবা-কালা হয়ে যেতে পারে শিশু।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com