শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
দিল্লির দূষণে কূটনৈতিকদের উদ্বেগ
অনলাইন ডেস্ক
Published : Sunday, 19 November, 2017 at 5:15 PM, Update: 19.11.2017 5:45:18 PM

ভারতের রাজধানী দিল্লির দূষণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন দেশের কূটনীতিকরা। বিষয়টি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কেও জানানো হয়েছে।

দিল্লির কূটনৈতিক অফিস ও বাসভবনগুলোতে গত কয়েক বছর ধরেই বাতাস বিশুদ্ধকরণ সরঞ্জাম ছিল অপরিহার্য অনুষঙ্গ। কিন্তু এখন দূষণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় উদ্বেগ বেড়েছে।

গত শুক্রবার ভারতে নিযুক্ত ডোমিনিকান রিপাবলিকের রাষ্ট্রদূত ফ্রাঙ্ক হ্যাজ ড্যানেনবার্গ কাস্টেল্যানস বিষয়টি প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রটোকল সঞ্জয় ভার্মার।

ফ্রাঙ্ক তার অফিস থেকে ইস্যু করা এক বিবৃতিতে বলেন, কূটনৈতিক সম্প্রদায় আমাকে বলেছিল, দিল্লির বায়ু দূষণ নিয়ে তাদের উদ্বেগের বিষয়টি যাতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়। এই দূষণ কিভাবে অনেক দেশের পর্যটকদের আগমনে নিরুৎসাহিত করছে, কয়েকটি মিশনের দৈনন্দিন কার্যক্রমে ব্যাঘাত ঘটেছে, তা ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

দূষণের কারণে দিল্লি থেকে জনবল কমানো হচ্ছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু হয়েছে। তবে তা বিচ্ছিন্ন ঘটনা।

ভারতে নিযুক্ত কোস্টারিকার দূত ম্যারিয়েলা ক্রুজ আলভারেজ গত মাসে এক ব্লগ পোস্টে জানান, তিনি দিল্লি থেকে কেরালায় সরে গেছেন। তিনি জানান, দিল্লির দূষণে তার শ্বাসকষ্ট হচ্ছিল।

থাই রাষ্ট্রদূত তার দেশে চিঠি লিখে জানিয়েছেন, দিল্লির চাকরি বেশ কষ্টকর।

দিল্লিতে নিযুক্ত অনেক রাষ্ট্রদূতই তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্যের বিষয়টি অগ্রাধিকার দিয়ে নগরীটিতে অবস্থানের মেয়াদ কমাচ্ছেন।

ডমিনিকানের রাষ্ট্রদূত বলেন, ভারতের পররাষ্ট্র দফতরের এ ব্যাপারে তেমন কিছু করার নেই। তবে বিষয়টি তাদের কাছে পৌঁছানো হয়েছে যাতে তারা বিষয়টি ভারত সরকারকে অবহিত করে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ভার্মা বলেন, অনেক কারণে দিল্লির বাতাস দূষিত হচ্ছে। বেশির ভাগ কারণই স্থানীয়। অবশ্য, অনেক দূর থেকে আসা ধূলি ঝড়ের কারণেও পরিস্থিতির অবনতি ঘটেছে।

তিনি বলেন, সরকার পরিস্থিতির উন্নতি সাধনে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। সূত্র: দি ওয়্যার

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com