শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করা নিষিদ্ধ: গ্রান্ড মুফতি
অনলাইন ডেস্ক
Published : Tuesday, 14 November, 2017 at 8:30 PM, Update: 14.11.2017 9:05:48 PM

লেবাননের ইসলামিক সংগঠন ‘হামাস’কে সন্ত্রাসী সংগঠন বলায় সৌদি আরবের গ্রান্ড মুফতি আবদুল আজিজ আল শেখকে ইসরাইলে দাওয়াত দিয়েছে দেশটির এক মন্ত্রী। তুরস্কের দৈনিক সাবাহ এ খবর দিয়েছে।
 
সম্প্রতি একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে সৌদি মুফতি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করেন।
 
এ সময় সৌদি মুফতি বলেন, ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করা নিষিদ্ধ। কোনো ইসরাইলিকে হত্যা করাও নিষিদ্ধ। যেহেতু হামাস এসব করছে, সে কারণে হামাস একটি সন্ত্রাসী সংগঠন।
 
গ্রান্ড মুফতি আবদুল আজিজ আল শেখের এই উক্তির পরিপ্রেক্ষিতে তার ভূয়সী প্রশংসা করে ইসরাইলি যোগাযোগ মন্ত্রী আয়ুব কারা এক টুইট বার্তায় বলেন, আমরা আবদুল আজিজ আল শেখকে অভিনন্দন জানাই। তিনি সৌদি আরবের গ্রান্ড মুফতি এবং সর্বোচ্চ ধর্মীয় নেতা। তিনি যে ফতোয়া দিয়েছেন, ‘ইসরাইলিদের বিরুদ্ধে যুদ্ধ এবং হত্যা নিষিদ্ধ’ এজন্য তাকে অভিনন্দন।
 
তিনি বলেন, একই সঙ্গে আমরা গ্রান্ড মুফতিকে ইসরাইল ভ্রমণের আমন্ত্রণ জানাচ্ছি। তাকে আমাদের দেশে সর্বোচ্চ সম্মানিত করা হবে।

গত জুলাই মাসে মুসলমানদের প্রথম কাবা আল আকসা মসজিদে প্রবেশে ইসরাইল নানা ধরনের বাধার সৃষ্টি করে। এ নিয়ে বেশ কয়েকদিন সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পাঁচজন মুসলমান ও ইহুদি নিহত হয়। পরে আন্তর্জাতিক চাপে ইসরাইল আল আকসা মসজিদ থেকে সিসি ক্যামেরাসহ নিরাপত্তা যন্ত্রাংশ সরিয়ে নিতে বাধ্য হয়। ওইসময় সৌদি আরবের এক রাজপুত্র আল আকসা মসজিদ ইহুদিদের কাছ থেকে মুক্ত করতে আহ্বান জানান। সম্প্রতি সে ওই রাজপুত্রকে গ্রেফতার করেছে ইসরাইলের মিত্র বলে পরিচিত সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান। উল্লেখ্য সৌদি ক্রাউন প্রিন্সের দায়িত্ব নেওয়ার পর তিনি গোপনে তেল আবিব সফর করেন।

১৯৬৭ সালের আরব-ইসরায়েলি যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম সহ পশ্চিম তীর দখল করে ইসরায়েল। এটি সমগ্র শহরটিকে ১৯৮০ সালে ইসরাইল ঘোষণা দেয় জেরুসালেম ইহুদি রাষ্ট্রের ‘অবিভাজিত এবং শাশ্বত রাজধানী’। তবে ইসরাইলের এ দাবি আন্তর্জাতিক সম্প্রদায় কখনও স্বীকৃতি দেয়নি।

আন্তর্জাতিক আইনে ‘দখলকৃত অঞ্চল’ হিসেবে পশ্চিমী তীর ও পূর্ব জেরুসালেমকে দেখানো হয়। এ এলাকায় ইহুদি বসতি নির্মাণকে অবৈধ হিসাবে বিবেচনা করে।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com