বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
শিল্পকলায় রাধারমণ সঙ্গীত উৎসব
আনন্দমেলা প্রতিবেদক
Published : Tuesday, 14 November, 2017 at 5:28 PM

রাধারমণ দত্ত (১৮৩৩-১৯১৫) লোককবি রাধারমণ দত্ত স্মরণে আয়োজন করা হয়েছে গানের আসর। ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মাঠে আগামী ১৬ নভেম্বর শুরু হবে ‘রাধারমণ সঙ্গীত উৎসব’। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

উৎসব আয়োজন করেছে রাধারমণ সংস্কৃতি চর্চা কেন্দ্র। ১৬ নভেম্বর বিকাল ৫টায় উৎসব উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত লোকগানের প্রবীণ শিল্পী সুষমা দাশ। এখানে সংবর্ধনা জানানো হবে শিল্পী সুষমা দাসকে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। বিশেষ অতিথির আসনে বসবেন পিএস.সি সদস্য সমর পাল, সাবেক জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, তথ্য সচিব মরতুজা আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও নাসিরউদ্দীন ইউসুফ।

আয়োজক সংগঠনের সভাপতি বিশ্বজিৎ রায় জানান— প্রতিদিনের অনুষ্ঠানে ঢাকা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার বিপুলসংখ্যক বাউল, সঙ্গীতশিল্পী ও গানের দলের পরিবেশনা থাকবে। বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত উপভোগ করা যাবে এগুলো।

রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মাহমুদ সেলিম জানিয়েছেন, এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত রাজনীতিবিদ সুরঞ্জিৎ সেনগুপ্ত ও সঙ্গীতজ্ঞ করুণাময় গোস্বামীর স্মৃতির উদ্দেশে।

রাধারমণ দত্ত ছিলেন সাহিত্যিক, সাধক কবি ও বৈঞ্চব বাউল। তাকে বলা হয় বাংলা লোকসঙ্গীতের পুরোধা। দেহতত্ত্ব, ভক্তিমূলক, অনুরাগ, প্রেম, ভজন, ধামাইলসহ বিভিন্ন ধরনের কয়েক হাজার গান রচনা করেন তিনি।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com