শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশী সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী
অনলাইন ডেস্ক
Published : Tuesday, 14 November, 2017 at 2:38 PM, Update: 14.11.2017 2:41:49 PM

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের পাটনায় দানাপুর ক্যান্টনমেন্টে প্রথমবারের মত সন্ত্রাস এবং জঙ্গিবাদ বিরোধী সামরিক মহড়ায় বাংলাদেশী সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী। নিরাপত্তার সাথে ওতপ্রোতভাবে জড়িত ক্রমবর্ধমান চরমপন্থা ও সন্ত্রাসবাদ মোকাবেলার লক্ষ্যে এই সামরিক মহড়া আয়োজন করা হয়েছে।
 
ভারতীয় সেনাবাহিনী ১৩ নভেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সামরিক বাহিনীর একটি দলের সঙ্গে এই মহড়ায় অংশ নিচ্ছে। পারস্পরিক স্বার্থে এই সামরিক মহড়ার মাধ্যমে সীমান্তের উভয় পাশে সক্রিয় এমন কয়েকটি গ্রুপসহ দুদেশের অভিন্ন হুমকিগুলো মোকাবেলার প্রস্তুতি নেওয়া হবে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে সন্ত্রাসী ও বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানের অভিজ্ঞতার উপর ভিত্তি করে প্রশিক্ষণ কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।

সেনা সূত্র জানায়, ‘কৌশলগত সহযোগিতার একটি দিক হিসেবে দু’দেশের অভিন্ন হুমকি মোকবেলার জন্য ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণ কর্মসূচিতে বাংলাদেশ অংশ নিচ্ছে।

প্রশিক্ষণকালে  মুখোমুখি লড়াইয়ের উপযুক্ত অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র ও সরঞ্জাম, সারভেইলান্স এবং  ট্র্যাকিং যন্ত্র, বিস্ফোরক ও আইইডি ডিটেক্টর এবং বিভিন্ন ধরনের যোগাযোগ সরঞ্জাম ব্যবহার করা হবে। হুমকি নিস্ক্রীয় করার ওপর একটি সিরিজ প্রশিক্ষণ ও অপারেশনে অংশ নিবে বাংলাদেশ দল। সন্ত্রাস বিরোধী অপারেশনের অভিজ্ঞতা বিনিময়ের জন্য একটি আলোচনারও আয়োজন করা হবে।

প্রশিক্ষণ কর্মসূচিতে বাংলাদেশ সেনাবাহিনীর পাঁচ অফিসার ও ২৫ সেনা সদস্য অংশ নিচ্ছে। আর থাকছেন ভারতীয় সেনাবাহিনীর পাঁচ অফিসার,  ৮ জুনিয়র কমিশন্ড অফিসার ও ১৫ জন ননকমিশন্ড সদস্য।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর পরিচালিত অত্যন্ত সফল জঙ্গিবিরোধী কর্মসূচি থেকে অভিজ্ঞতা লাভের সুযোগ পাবে ভারতীয় সেনাবাহিনী। বিদ্রোহ ও সন্ত্রাসসংশ্লিষ্ট ঘটনাগুলো মোকাবিলার জন্য দু’দেশের অপারেটিং নীতি ও কৌশলগুলো প্রায় একই রকম।সূত্র: ডিএনএ ইন্ডিয়া

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com