শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
সাহিত্য উৎসবের অপেক্ষায় বাংলা একাডেমি
নিজস্ব প্রতিবেদক
Published : Sunday, 12 November, 2017 at 5:27 PM

তিন দিনের আয়োজনে ৯০টিরও বেশি অধিবেশন; অংশগ্রহণকারী ২৪ দেশের দুইশর বেশি বক্তা, পারফর্মার, চিন্তাবিদ। বিশ্বের সমসাময়িক ইস্যুর পাশাপাশি সাহিত্য, প্রকাশনা, অনুবাদ সাহিত্যের হালহকিকত, সাহিত্যে নারী ও শিশুর ভূমিকা রয়েছে আলোচনার তালিকায়।

আগামী বৃহস্পতিবার থেকে দেশি-বিদেশি সাহিত্যিক আর সাহিত্যপ্রেমীদের সরব অংশগ্রহণে তিনদিন বুঁদ হয়ে থাকবে বাংলা একাডেমি প্রাঙ্গন।

সপ্তমবারের মতো ঢাকায় শুরু হতে যাওয়া সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’ এর উদ্বোধন করবেন সিরিয়ার কবি আলী আহমদ সাঈদ আসবার, ((যিনি কবি অ্যাডোনিস নামেই সাহিত্যিক মহলে পরিচিত) ।

বৃহস্পতিবার সকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের এই উৎসবটি পরিচালনা করছেন কাজী আনিস আহমেদ, আহসান আকবর  ও সাদাফ সায। উৎসবের ভেন্যু হিসেবে বাংলা একাডেমির বিভিন্ন মিলনায়তন ও কক্ষগুলো ব্যবহার করছেন আয়োজকরা, স্থাপন করা হচ্ছে অস্থায়ী তাবুও।

রবিবার বাংলা একাডেমির মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের আয়োজনে জানানো হয় উৎসবের বিস্তারিত তথ্য।

সাদাফ সায জানান, লিট ফেস্টে যোগ দিতে এবার নাইজেরিয়া থেকে আসছেন সাহিত্যিক বেন ওক্রি, অস্কারজয়ী বৃটিশ অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ডালরিম্পল, লেখক এসথার ফ্রয়েড। বাংলাদেশের সৈয়দ মনজুরুল ইসলাম, হেলাল হাফিজ, সলিমুল্লাহ খান, কায়জার হক ও ইমদাদুল হক মিলনও থাকছেন সাহিত্য আসরে ।

এবারের লিট ফেস্টে আলোচনা, পারফরম্যান্সসহ নানা আয়োজনে সেশন থাকছে শতাধিক। এবার প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল ‘গ্রান্টার’ মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গনে।

দক্ষিণ এশিয়ার সম্মানজনক সাহিত্য পুরস্কার ডিএসসি এবং দ্বিতীয়বারের মতো জেমকন সাহিত্য পুরস্কার ঘোষণা দেওয়া হবে লিট ফেস্টে।

উৎসবের প্রথম দিন বিকাল সাড়ে ৫টায় দেওয়া হবে জেমকন সাহিত্য পুরস্কার। ‘গ্রান্টা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি হবে শনিবার বিকাল পৌনে ৪টায়, এরপর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ডিএসসি পুরস্কার বিতরণের মাধ্যমে সমাপনী হবে এই আয়োজনের। এতে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উৎসবের প্রথম দিনের আসরে বৃহস্পতিবার বেলা পৌনে ২টায় ‘মুজিব: টকিং হিস্ট্রি টু দ্য নেক্সট জেনারেশন’ শিরোনামে এক প্যানেল আলোচনায় অংশ নেবেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক।

উৎসবের শেষ দিন শনিবার ‘কম্যুনিজম অ্যান্ড জিওনিজম: আনএক্সপেক্টেড ফিউচারস’ শিরোনামে আরো একটি প্যানেল আলোচনা হবে। ওইদিন সকাল সোয়া ১১টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে হবে এই আয়োজনটি।

সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক আহসান আকবর, সাদাফ সাযের সঙ্গে ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মসিউর রহমান, বাংলা  একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

উৎসবে নারী সাহিত্যিকদের জন্য নানা আয়োজনের পাশাপাশি পেশাজীবী নারীদের নিয়ে একাধিক অধিবেশন থাকার কথাও সংবাদ সম্মেলনে জানানো হয়।

আজকালের খবর/এসএমএম


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com