রবিবার, ২১ জানুয়ারি, ২০১৮
দিল্লিতে মারাত্মক বায়ুদূষণ
অনলাইন ডেস্ক
Published : Wednesday, 8 November, 2017 at 4:02 PM

বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহর বলে পরিচিত দিল্লিতে বায়ু দূষণের মাত্রা গতকাল মঙ্গলবার এই মৌসুমে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। পুরো শহর সকাল থেকে ঘন ধোঁয়াশার চাদরে ছেয়ে যাওয়ার পর ভারতের মেডিক্যাল অ্যাসোসিয়েশন পরিস্থিতিকে জনস্বাস্থ্যের জন্য ‘ইমার্জেন্সি’ বলে ঘোষণা করেছে। 

দিল্লি সরকারও জানিয়েছে, তারা স্কুল-কলেজ সব আপাতত বন্ধ করে দেয়ার কথা ভাবছে। আজ বুধবার কিছু স্কুল বন্ধ থাকবে। আপদকালীন ব্যবস্থা হিসেবে শহরে গাড়ির পার্কিং ফি চারগুণ বাড়িয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে পুরো শহর ঘন ধোঁয়াশায় ছেয়ে গিয়েছিল। দিল্লির বাসিন্দাদের অনেকেই জানিয়েছেন, এ জিনিস তারা বহুদিন দেখেননি। সব মিলিয়ে পরিস্থিতি যে অত্যন্ত মারাত্মক, সরকারকে চিঠি লিখে সকালেই সে ব্যাপারে সতর্ক করে দেয় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। 

সংস্থাটির সভাপতি কে কে আগরওয়াল বলেন, জনস্বাস্থ্যের দৃষ্টিতে দিল্লিতে এখন আপদকালীন অবস্থা চলছে। স্কুল ও কলেজ বন্ধ করা দরকার, খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়া উচিত, বিশেষ করে শিশু ও বয়স্ক, গর্ভবতী মহিলা বা হৃদরোগীদের। পিএম-টেনের মাত্রা শহরে হাজার ছাড়িয়ে যাচ্ছে, এটা যতক্ষণ না দুশোর নিচে নামছে ততক্ষণ পার্কে গিয়ে জগিং তো দূরের ব্যাপার, হাঁটাহাঁটি করাও অত্যন্ত বিপজ্জনক, বলেন আগরওয়াল। বস্তুত দিল্লির পাঞ্জাবিবাগে এদিন পিএম-টেন বা দশ মাইক্রোমিটারের চেয়ে ছোট পার্টিকুলেট ম্যাটারের মাত্রা ছিল ৯৯৯-নিরাপদ মাত্রার চেয়েও দশগুণ বেশি। দ্য গার্ডিয়ান ও জি অনলাইন।

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮।  বিজ্ঞাপন- ০১৯৭২৫৭০৪০৫, ০১৭০৯৯৯৭৪৯৯, সাকুলের্শন- ০১৭০৯৯৯৭৪৯৮
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com