শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে, বললেন রাজা
অনলাইন ডেস্ক
Published : Saturday, 21 October, 2017 at 10:31 AM

স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ

স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন কাতালোনিয়া স্পেনের অংশ ছিল এবং থাকবে। কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে নানামুখী ঘটনায় এই নিয়ে দ্বিতীয়বারের মতো মন্তব্য করলেন রাজা ষষ্ঠ ফিলিপ।

উত্তর স্পেনের ওভিয়েডো শহরে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপ বলেছেন, কাতালান সরকার স্পেনে একটা ফাটল তৈর করার চেষ্টা করছে। কিন্তু স্পেনের যেসকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো আছে তা দিয়েই স্পেন এই সংকট সমাধান করবে বলেও তিনি মন্তব্য করেছেন।
রাজা ফিলিপ বলেছেন, একটি গণতান্ত্রিক কাঠামোতে ফাটল ধরিয়ে কোনো ভবিষ্যতই নির্মাণ করা যায় না এবং উন্নয়ন বা মুক্তির কোনো প্রকল্পই সঠিকভাবে এগোয় না।

কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করবে বলে হুমকি দিয়ে আসছে। কিন্তু এই হুমকির উত্তরে সরাসরি শাসন জারি করার পরিকল্পনা করছে মাদ্রিদ। কাতালোনিয়া সম্পর্কে স্পেন কী পদক্ষেপ নিতে যাচ্ছে তার একটা পরিপূর্ণ ও বিস্তারিত ঘোষণা আগামীকাল রবিবারে দিতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী মারিনো রাজোয়।

কেন্দ্রীয় সরকার বলছে, তারা সংবিধানের ১৫৫ নম্বর ধারা জারি করবে। এই ধারা অনুযায়ী সরাসরি শাসন জারি করা হয়। যদি কাতালোনিয়ায় ১৫৫ ধারা জারি করা হয় তবে, এটিই হবে প্রথমবাররে মতন সরাসরি শাসন জারি করা।

তবে, ১৫৫ ধারা সারাসরি শাসন জারির অধিকার দিলেও, এটি কোনো সরকারকেই স্বায়ত্তশাসন বাতিল করবার ক্ষমতা দেয়নি। কাতালোনিয়াতে ১৫৫ ধারা জারির পাশাপাশি, কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ দপ্তরের নিয়ন্ত্রণও কেন্দ্রের হাতে নিয়ে নেবার পরিকল্পনা রয়েছে।

কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে গত পয়লা অক্টোবর সেখানে একটি বিতর্কিত গণভোট অনুষ্ঠিত হয়। যেখানে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছিল প্রায় ৯০ ভাগ ভোটার।– বিবিসি

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com