রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
মাহবুবুল হক শাকিল পদকের জন্য বই জমার শেষ তারিখ ১০ নভেম্বর
অনলাইন ডেস্ক
Published : Tuesday, 10 October, 2017 at 6:04 PM

তরুণ কবিদের উৎসাহিত করতে প্রয়াত কবি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল স্মরণে মাহবুবুল হক শাকিল পদক-২০১৭ প্রদান করা হচ্ছে। এ উপলক্ষ্যে তরুণ কবিদেরকে বই জমা দেয়ার আহ্বান জানানো হয়েছে। বই জমা দেয়ার শেষ তারিখ ১০ নভেম্বর।
 
মঙ্গলবার মাহবুবুল হক শাকিল সংসদ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
 
প্রয়াত রাজনীতিবিদ, কবি মাহবুবুল হক শাকিলের প্রথম জন্মদিন আগামি ২০ ডিসেম্বর। তার স্মরণে প্রতিবছর কবির জন্মদিনে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করা হবে। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ এর মধ্যে প্রকাশিত অনুর্ধ্ব ৪০ বছর বয়স কবির কাব্যগ্রন্থের জন্য ১ টি পদক দেয়া হবে। এর অর্থমূল্য হবে ১ লাখ টাকা। জমাকৃত বইগুলো থেকে পাঁচ সদস্যের বিচারকমন্ডলী মূল্যায়নের মধ্যদিয়ে একজন বিজয়ী নির্বাচিত করা হবে।
 
প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ২০১৬ সালের ৬ ডিসেম্বর রাজধানীর গুলশান দুই নম্বরের একটি জাপানি রেস্তোরাঁয় গুরুতর অসুস্থ হয়ে মৃত্যবরণ করেন। পৈত্রিক নিবাস ময়মনসিংহ হলেও শাকিলের জন্ম ১৯৬৮ সালের ২০ ডিসেম্বর টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন মাহবুবুল হক শাকিল। তিনি পড়েছেন ময়মনসিংহ জিলা স্কুল ও আনন্দমোহন কলেজে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি। তখনই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে আসেন তিনি। প্রথমে সাংগঠনিক সম্পাদক ও পরে জ্যেষ্ঠ সহ-সভাপতি হন।
 
২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পরে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সেল সিআরআই গঠিত হলে তা পরিচালনার দায়িত্ব পান শাকিল। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের দায়িত্ব পান তিনি। চার বছর পর তাকে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) করা হয়। এরপর ২০১৪ সাল থেকে অতিরিক্ত সচিব মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীর দায়িত্বে ছিলেন শাকিল।
 
শাকিল নিয়মিত কবিতা লিখতেন। তার প্রকাশিত তিনটি কাব্যগ্রন্থ হলো, 'খেরোখাতার পাতা থেকে', 'মন খারাপের গাড়ি' ও 'জলে খুঁজি ধাতব মুদ্রা'। এছাড়া  'ফেরা না ফেরার গল্প' শিরোনামে তার একটি গল্পগ্রন্থ রয়েছে। শাকিলের স্ত্রী একজন আইনজীবী, তাদের কলেজপড়ুয়া এক মেয়ে রয়েছে।- সংবাদ বিজ্ঞপ্তি
 
বই পাঠানোর ঠিকানা: নজির আহমদ সীমাব, সহকারী পরিচালক ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), তৃতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : সুমনা গণি ট্রেড সেন্টার, (৪ তলা) প্লট-২, পান্থপথ (সার্ক ফোয়ারা মোড়), ঢাকা।
ফোন : ০২-৫৫০১৩২১৪ ফ্যাক্স : ০২-৫৫০১৩২১৫, বিজ্ঞাপন : ০১৭৮৭৬৮৪৪২৪, সার্কুলেশন : ০১৭৮৯১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
Web : www.ajkalerkhoborbd.com, www.eajkalerkhobor.com