শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
যে কারণে ভালো কর্মীরা চাকরি ছেড়ে দেন
অনলাইন ডেস্ক
Published : Thursday, 10 August, 2017 at 11:53 AM, Update: 10.08.2017 11:55:32 AM

যোগ্য কর্মীরা এক অফিসে বেশি দিন থাকেন না। পরিশ্রমী, অ্যাম্বিশাস কর্মীরা কেন বার বার চাকরি বদলাতে থাকেন? কোন কারণগুলোর জন্য তারা এক সংস্থায় বেশি দিন থাকতে বিরক্ত হন? জেনে নিন এমনই কিছু কারণ যা পরিশ্রমী কর্মীরা বেশি দিন মেনে নিতে পারেন না।
 
নিয়ম: সব সংস্থারই কিছু না কিছু নিয়ম থাকে। কর্মীদের সেই নিয়ম মেনে অবশ্যই চলতে হয়। কিন্তু অনেক সংস্থাই নিয়মের ঘেরাটোপে তাদের কর্মীদের বেঁধে ফেলতে চায়। অতিরিক্ত নিয়মের চাপ কর্মীদের জন্য দমবন্ধ করা পরিস্থিতি তৈরি করে। 
 
যোগ্য সম্মান: যারা ভালো কাজ করেন, কাজের প্রতি নিষ্ঠাবান, সময় দেন, পরিশ্রম করেন তারা তাদের কাজের প্রাপ্য সম্মানও আশা করেন। যদি দেখেন সব কর্মীরাই একই রকম সম্মান পাচ্ছেন, বেশি কাজের মূল্য নেই তখন তারা কাজের প্রতি উত্সাহ হারিয়ে ফেলেন।

অযোগ্যতার সহনশীলতা:
অফিসের অযোগ্য, সাধারণ কর্মীরাও যদি দিনের পর দিন গড় মানের কাজ দিয়ে টিকে থাকে, যার কারণে বেশি চাপ এসে পড়ে যোগ্য কর্মীদের উপর তা হলে তারা অবশ্যই বিরক্ত হয়।  

সাফল্য: যারা নিয়মিত ভালো কাজ করেন অনেক সময়ই তাদেরকে টেকেন ফর গ্রান্টেড মনে করে সংস্থা। তাদের কাজের উপযুক্ত সম্মান, প্রেরণা না পেলে কর্মীদের মন উঠে যায়।

অমানবিক আচরণ: অত্যধিক পেশাদারিত্বের কারণে অনেক অফিসেই কর্মীদের প্রতি মানবিক আচরণ করা হয় না। অতিরিক্ত সময় কাজ করানো, ছুটির দিনেও বাড়িতে কাজ দেওয়া, ছুটি না দেওয়া এই সব কারণে ব্যক্তিগত জীবন ব্যাহত হলে কর্মীরা সেই চাকরি থেকে মুখ ফিরিয়ে নেয়।
 
পরিকল্পনা ও ফলাফল: অধিকাংশ অফিসেই কর্মীদেক কাজ করিয়ে নেওয়ার যন্ত্রের মতো ব্যবহার করা হয়। ঠিক কোন পরিকল্পনার পিছনে তারা খাটছে, ফলাফল কী হবে তা তাদের জানানো হয় না। বুদ্ধিমান, পরিশ্রমী কর্মীরা কার্যকারণ না জেনে অন্ধের মতো খাটতে অসম্মানিত বোধ করেন।
 
প্যাশন: অ্যাম্বিশন যাদের থাকে তারা কাজের প্রতি প্যাশনেট হয়। নতুন আইডিয়া থাকে তাদের মাথায়, নতুন কিছু করতে চায়। কিন্তু অনেক অফিসেই কর্মীদের প্যাশন, তাদের আইডিয়ার মূল্য দেওয়া হয় না। গতে বাঁধা কাজ আর টার্গেটে বেঁধে ফেলা হয় তাদের।
 
কাজের মজা: যদি কাজ করতে কর্মীরা মজা না পান, কাজের পরিবেশ ভালো না হয় তা হলে কাজটা বোঝা হয়ে দাঁড়ায়। ভালো কাজের জন্য ছোট ছোট গিফট, অফিসে জিম, মোটিভেশন বা ফিটনেস সেশন কর্মীদের উত্সাহিত করে। শুধু কাজের চাপ থেকে স্ট্রেসের কারণে অনেক ভালো কর্মী চাকরি ছেড়ে দেন। 

আজকালের খবর/এসএ


 


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com