শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
ভুটানের বনে বিরল প্রজাতির বাঘ
অনলাইন ডেস্ক
Published : Tuesday, 8 August, 2017 at 6:25 PM

কল্পনা করুন এশিয়ার মাঝে একটি পাহাড়ি বনভুমিতে বিরল বাঘ দেখা এবং ছবি তোলার জন্য সম্পূর্ণ মাস তাবু খাটিয়ে অপেক্ষা করছেন। দিনের পর দিন, আপনি আপনার লুকিয়ে রাখা ক্যামেরাটি পরীক্ষা করে দেখছেন কোনো বাঘের ছবি ধরা পড়ল কিনা কিন্তু বার বার আপনাকে হতাশ হতে হচ্ছে।

ঠিক একই কাজের জন্য ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) থেকে এসাইনমেন্ট নিয়ে  ভুটানের সবুজ বনের গিয়েছিলেন  ফটোগ্রাফার-সাংবাদিক ইমানুয়েল রন্ডো। তবে শেষ পর্যন্ত অভিযানের চূড়ান্ত দিনে সব কিছু বদলে যায়। প্রত্যাশিত ফলাফল ছাড়া সপ্তাহের পর সপ্তাহ পার করে বেশ অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন রন্ডো যা শেষের দিন নিমেষেই উচ্ছাসে রূপ নেয় যখন রাজকীয় ও বিপন্ন এই প্রাণী ঘুরতে ঘুরতে তার চোখের সামনে এসে পড়ে। তা নিখুঁতভাবে ক্যামেরাবন্দী করতে ভুল হয়নি ইমানুয়েলের। ডব্লিউডবিএফ বলছে ভুটানের উচ্চভূমিতে এই প্রথম বিরল প্রজাতির বাঘের হাই-রেজোলিউশন ছবি তোলা হল।

ভুটানের অপরূপ সুন্দর বনভূমির মধ্যে এই রাজকীয় প্রাণীটি কি অমায়িকভাবে হেটে যাচ্ছে তার জন্য নীচের ভিডিওটি দেখুন। ফুটেজটি দেখার পরে রন্ডোর প্রতিক্রিয়াও ছিল অসাধারণ।

ডব্লিউডব্লিউএফ ও ভুটানের সরকার বাঘের সুরক্ষায় দেশটিতে অভয়ারণ্য স্থাপনে এবং সাথে সাথে চোরাশিকারের ঘটনা শূন্যে নিয়ে আসতে কাজ করছে। টহল এবং পর্যবেক্ষণ বৃদ্ধি, রেঞ্জার প্রশিক্ষণ, অংশীদারিত্বের ভিত্তিতে সুরক্ষিত এলাকায় প্রতিষ্ঠার মাধ্যমে তারা বাঘের চোরাশিকারকে সম্পূর্ণভাবে দমন করতে চায়।- এমএনএন

আজকালের খবর/এসএ




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com