বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
কাতার পৌঁছেছে তুর্কি সেনারা
অনলাইন ডেস্ক
Published : Monday, 19 June, 2017 at 1:08 PM

কাতার পৌঁছেছে তুর্কি সেনারা

কাতারের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে তুর্কি সেনাবাহিনীর প্রথম সেনাদলটি দোহায় পৌঁছেছে। তুরস্কের সেনারা রবিবার তারিক বিন জিয়াদ সামরিক ঘাঁটিতে প্রথম মহড়ায় অংশ নেন সেনারা। কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

দুই দেশের সামরিক শক্তি সক্ষমতা বাড়ানোর উদ্দেশ্যে এ ধরনের মহড়ার জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করা হচ্ছিল। আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা ও জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি হিসেবে বিবেচনা করা হচ্ছে এ মহড়াকে।

চলতি মাসের শুরুর দিকে সৌদি আরবের নেতৃত্বে নয়টি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন এবং ইরানকে সমর্থনের অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর, জর্ডানসহ নয়টি দেশ। তবে বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

চলতি মাসের শুরুর দিকে তুরস্কের পার্লামেন্ট কাতারে নিজেদের সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েনের বিষয়টি অনুমোদন করে। অবশ্য ২০১৬ সালেই কাতারের সঙ্গে এ ব্যাপারে চুক্তি হয়েছিল তুরস্কের।

চলতি মাসের ৫ তারিখে সৌদি আরবের নেতৃত্বের দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন শুরু করলে সর্বপ্রথম তুরস্কই দোহার পাশে থাকার ঘোষণা দেয়। কাতারের সংকট সমাধানের জন্য বরাবরই চেষ্টা করে আসছে আঙ্কারা।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : সুমনা গণি ট্রেড সেন্টার, (৪ তলা) প্লট-২, পান্থপথ (সার্ক ফোয়ারা মোড়), ঢাকা।
ফোন : ০২-৫৫০১৩২১৪ ফ্যাক্স : ০২-৫৫০১৩২১৫, বিজ্ঞাপন : ০১৭৮৭৬৮৪৪২৪, সার্কুলেশন : ০১৭৮৯১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhoborbd.com, www.eajkalerkhobor.com