শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
হাম মুক্ত হলো ভুটান ও মালদ্বীপ
অনলাইন ডেস্ক
Published : Wednesday, 14 June, 2017 at 12:24 PM

দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক (সিয়ারো) দেশসমূহের মধ্যে ভুটান ও মালদ্বীপ মিজেলস (হাম) মুক্ত বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উচ্চ সংক্রমণের এ রোগে আক্রান্ত হয়ে সারাবিশ্বে শৈশবে বিপুল সংখ্যক শিশুর মৃত্যু হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিয়ারো অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. পুণম ক্ষেত্র পাল মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, ভুটান ও মালদ্বীপ কীভাবে উচ্চ সংক্রমণের মিজেলস ভাইরাসকে নির্মূল করা যায় তা করে দেখিয়েছে। নির্ধারিত ২০২০ সালের টার্গেটের আগেই এ দেশ দুটি মিজেলস নির্মূল করতে সক্ষম হয়েছে।

ডব্লিউএইচও বলছে, ২০০৯ সালের পর মালদ্বীপে ও ২০১২ সালের পর ভুটানে মিসেলস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি। বিশ্বে ২০১৬ সালে মিজেলস আক্রান্ত হয়ে ছয় লাখ ২০ হাজার মানুষ মারা যায়।

এ দুটি দেশের দৃঢ় রাজনৈতিক সংকল্পের পাশাপাশি বিভিন্ন পর্যায়ের স্বাস্থ্যকর্মী, কর্মককর্তা ও অংশীদারি প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টার কারণে মিজেলস নির্মূলের এ মাইলফলক স্পর্শ করেছে। এ দুটি দেশের সাফল্যে এ অঞ্চলের দেশগুলোকে মিজেলস নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

১৯৭৯ সালে ভুটান ও ১৯৭৬ সালে মালদ্বীপ তাদের দেশে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি চালু করে। বিভিন্ন ভৌগোলিক চ্যালেঞ্জের মুখেও উচ্চহারে মিসেলস টিকা প্রদান ও নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমেই এ সফলতা এসেছে।

আজকালের খবর/আতে


সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : সুমনা গণি ট্রেড সেন্টার, (৪ তলা) প্লট-২, পান্থপথ (সার্ক ফোয়ারা মোড়), ঢাকা।
ফোন : ০২-৫৫০১৩২১৪ ফ্যাক্স : ০২-৫৫০১৩২১৫, বিজ্ঞাপন : ০১৭৮৭৬৮৪৪২৪, সার্কুলেশন : ০১৭৮৯১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
Web : www.ajkalerkhoborbd.com, www.eajkalerkhobor.com