শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭
ভারতে বাবার সম্পত্তির ভাগ পাবে না ‘অবৈধ’ সন্তান
অনলাইন ডেস্ক
Published : Sunday, 11 June, 2017 at 7:54 PM

এক সঙ্গে একটা রাত কাটালেই কেউ নিজেকে কারও স্ত্রী বা স্বামী হিসাবে পরিচয় দিতে পারবে না। তাঁদের সেই সম্পর্ককে কখনই বিয়ের মান্যতা দেওয়া হবে না। পাশাপাশি বাবার সম্পত্তির উপর কোনও অধিকার থাকবে না এই ধরনের সম্পর্ক থেকে হওয়া সন্তানেরও। কারণ তা হিন্দু বিবাহ আইনবিরোধী। সম্প্রতি একটি মামলার শুনানিতে এই রায় দেয় বম্বে হাইকোর্ট।

বম্বে হাইকোর্টের বিচারপতি মৃদুলা ভাটকর জানান, কোনও সম্পর্ককে বিয়ের রূপ দিতে গেলে ধর্মীয় রীতি পালন বা আইনের পথ অনুসরণ করতেই হবে। স্বেচ্ছায় বা অনিচ্ছায় বা দুর্ঘটনাবশত শারীরিক সম্পর্ক গড়ে উঠতেই পারে, কিন্তু তা কখনই বিয়ে নয়। তাই এর ফলে যে সন্তান জন্ম নেবে, বাবার সম্পত্তির উপর তার কোনও অধিকার থাকবে না। সম্পত্তির অধিকার পেতে গেলে বিয়ে করতেই হবে।

যে মামলা প্রসঙ্গে বিচারপতির এই রায়, সেখানে এক ব্যক্তির সম্পত্তির ভাগ পেতে মামলা করেছিলেন তাঁর দ্বিতীয় স্ত্রী। বিচারপতি বলেন, হিন্দু বিবাহ আইনে বহু বিবাহ প্রচলিত না হলেও এ ক্ষেত্রে যেহেতু ওই ব্যক্তির দ্বিতীয় পক্ষের স্ত্রী বিয়ের উপযুক্ত প্রমাণ দিয়েছেন, তাই তাঁদের সন্তান সম্পত্তির ভাগ পাবে।

মামলা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বিচারপতি বলেন, সমাজ পরিবর্তনশীল। এখন বহু দেশ সমকামী সম্পর্ককে মেনে নিয়েছে। লিভ ইন সম্পর্কও বেশ কয়েকটি দেশে আইনত বৈধ। এর ফলে যত দিন যাচ্ছে বিবাহের পরিধি বিচার করতে সমস্যার সৃষ্টি হচ্ছে।-সংবাদ সংস্থা 

আজকালের খবর/এসএ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : আজিজ ভবন (৫ম তলা), ৯৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
ফোন : +৮৮-০২-৪৭১১৯৫০৬-৮। বিজ্ঞাপন : +৮৮০১৭৮৭-৬৮৪৪২৪, ০১৭৯৫৫৫৬৬১৪, সার্কুলেশন : +৮৮০১৭৮৯-১১৮৮১২
ই-মেইল : newsajkalerkhobor@gmail.com, addajkalerkhobor@gmail.com
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত দৈনিক আজকালের খবর
Web : www.ajkalerkhobor.com, www.eajkalerkhobor.com