বুধবার ১ মে ২০২৪
জাপান সফরে গেলেন ঢাবি উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৫:৪৬ PM
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ১১ দিনের এক সরকারি সফরে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। জাপানের কোবে বিশ্ববিদ্যালয়, কিউশু বিশ্ববিদ্যালয় এবং এহিমি বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে তিনি এই সফর করছেন।

উপাচার্যের অনুপস্থিতিতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আগামী ২৬ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরকালে মাকসুদ কামাল কোবে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন স্টাডিজে ‘ইন্টারন্যাশনাল ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট’ শীর্ষক বেশ কয়েকটি বক্তৃতা দেবেন।

এছাড়া, উপাচার্য কোবে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় উপাচার্য পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোবে বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম জোরদার এবং শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় নিয়ে মতবিনিময় করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উপাচার্য গ্রেট হানশিন-আওয়াজি আর্থকুয়েক মেমোরিয়াল ডিজাস্টার রিডাকশন এন্ড হিউম্যান রিনোভেশন ইনস্টিটিউশন পরিদর্শন করবেন এবং এর কর্তৃপক্ষের সঙ্গে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর ব্যাপারে মতবিনিময় করবেন।

এই সফরে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল কিউশু বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কিউশু বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক শিক্ষা, গবেষণা, উদ্ভাবন, সাংস্কৃতিক বিনিময়সহ অন্যান্য কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে তার সঙ্গে আলোচনা করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সফরে উপাচার্য কিউশু বিশ্ববিদ্যালয়ের বোর্ড মিটিংসহ বিভিন্ন উচ্চ- পর্যায়ের বৈঠক ও কর্মসূচিতে অংশগ্রহণ এবং পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মতবিনিময় করবেন।

এছাড়াও, উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এহেমি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ করবেন। এসময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এহেমি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করবেন।

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
যুবলীগ নেতা হত্যার আসামি আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা
পাঁচ খাতের বাইরে বাংলাদেশের চাওয়া কী, জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র
দৈনিক আজকালের খবরের এজিএম মো. সিরাজুল ইসলাম খান আর নেই
পুলিশের নিয়ন্ত্রণে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়, গ্রেপ্তার কয়েক ডজন
চুক্তি হলেও রাফায় ঢুকে হামাসকে নির্মূল করতে চায় ইসরায়েল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের টিকিটের মূল্য প্রকাশ, ২০০ টাকা থেকে শুরু
৫২ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড
ব্র্যাক ব্যাংকের কর ফাঁকি, আদায়ে এনবিআরের অভিযান
আওয়ামী লীগ সরকারকে কেন উৎখাত করতে হবে, অপরাধ কি?
দুদকের প্রথম নারী ডিজি শিরীন
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft