মঙ্গলবার ১৪ মে ২০২৪
বিয়ানীবাজার পৌরশহরে অটোরিকশার যত্রতত্র পার্কিংয়ে যানজট, অতিষ্ঠ জনজীবন
আমিনুল হক দিলু, বিয়ানীবাজার
প্রকাশ: সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ৫:৪৮ PM
বিয়ানীবাজার পৌরশহরসহ উপজেলার অন্যান্য বাজারে যত্রতত্র সিএনজিচালিত অটোরিকশা পার্কিং করছেন শ্রমিকরা। শুধু পার্কিং নয়, রাস্তার উপরে অটোরিকশা রেখে ঘণ্টার পর ঘণ্টা চালকরা অন্যত্র অবস্থান করেন। সিএনজিচালিত অটোরিকশা চালকদের এমন কর্মকাণ্ড ক্যাবল দিনের একটি সময়ে সীমাবদ্ধ নয়, যেকোনো সময়ে এমন অবৈধ পার্কিং করছেন তারা। এতে পৌরশহরে অযাচিত যানজট লেগেই থাকে।

বিয়ানীবাজার পৌরশহর, টিকরপাড়া বাজার, চারখাই, শেওলা সেতু, বৈরাগী বাজার, জলঢুপ বাজার, বারইগ্রাম, মাথিউরা, ঈদগাহসহ বড় বাজারগুলোতে মূল সড়কের দুই পাশে সিএনজিচালিত অটোরিকশা দাঁড় করিয়ে রাখা হয়। এতে ট্রাক, কাভার্ডভ্যান সড়কটিতে প্রবেশ করলেই যানজট লেগে যায়। এতে পথচারীরা বাধ্য হয়ে সড়কের মাঝ দিয়ে হাঁটছেন। এমন পরিস্থিতিতে বিয়ানীবাজার পৌরশহরের উত্তর বাজার থেকে দক্ষিণ বাজার এবং কলেজ রোডে যানজট লেগে থাকছে।

পৌরশহরসহ বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, শহরের প্রধান সড়কটি প্রয়োজনের তুলনায় সরু। এরপরও এর অর্ধেক অংশ দখল হয়ে থাকে। মোটরসাইকেলের চালকেরাও যত্রতত্র মোটরসাইকেল দাঁড় করিয়ে রাখেন। এছাড়া ফুটপাত দখলে থাকায় বাজারে আসা লোকদের চরম বিড়ম্বনায় পড়তে হয়। ব্যবসায়ী শামীম আহমদ বলেন, ‘বিয়ানীবাজারে রিকশা, অটোরিকশা, টমটমের চাপ বেশি। এগুলো পার্কিংয়ের নির্দিষ্ট কোনো স্থান নেই। যেখানে সেখানে যখন তখন যানবাহনগুলো পার্কিং করায় যানজট দেখা দিচ্ছে। দোকানের সামনে ঘণ্টার পর ঘণ্টা যানবাহন রেখে চালকরা অন্যত্র আড্ডা মারে।’ হোমিওপ্যাথি চিকিৎসক ডা. মাহবুবুল আলম সুজা বলেন, ‘কলেজ রোড মোড় থেকে শহরের দুইদিকে যানজট সৃষ্টি হয়। এতে সাধারণ যাত্রী-ব্যবসায়ীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঈদকে সামনে রেখে শহরে যানজট আরো বাড়বে। এমন পরিস্থিতি উত্তরণের জন্য পৗরসভার নিজস্ব স্বেচ্ছাসেবক ও বিপণিবিতানের মালিকদের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।’

এদিকে রমজান শুরুর প্রাক্কালে উপজেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে পরিবহন শ্রমিকদের নিয়ে বৈঠক করা হয়। এতে রমজান ও ঈদের সময় রাস্তার দু’পাশে সিএনজি অটোরিকশা পার্কিং না করার জন্য নির্দেশনা দেওয়া হয়। কিন্তু এমন নির্দেশনার তোয়াক্কা করেনি পরিবহন শ্রমিকরা। সিলেট জেলা সিএনজিচালিত অটোরিকশার সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ হরুফ জানান, প্রতিবেশী উপজেলার অটোরিকশাগুলো নিয়ম না জানার কারণে সড়কের উপর গাড়ি রেখে দেয়। তবে আমাদের সংগঠনের লোকজন ট্রাফিক পুলিশের সঙ্গে কাজ করে যানজট নিরসনে ব্যবস্থা নিচ্ছে।

বিয়ানীবাজার পৌরসভার প্যানেল মেয়র ছয়ফুল আলম ঝুনু বলেন, ‘যানজট নিরসনে প্রশাসনের সঙ্গে সমন্বয় করে আমরা কাজ করছি। ঈদের সময় বড় ধরনের কোনো ভোগান্তি যাতে না হয় সে লক্ষ্যে সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করা হবে।’ এদিকে যানজট নিরসন ও আইনশৃঙ্খলা রক্ষা নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের নিয়ে মতবিনিময় সভা করেছে বিয়ানীবাজার থানা পুলিশ। এতে অফিসার ইনচার্জ (ওসি) দেবদুলাল ধর বক্তব্য রাখেন।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
শর্ত মানলে কারাভোগ করতে হবে না তিথিকে
দেবীদ্বারে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থীরাসহ মাঠে ৮ প্রার্থী
অনুমোদনহীন ৫ পানীয় কোম্পানির মালিকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
বাঘাইছড়িতে দুই সংগঠনের মধ্যে গোলাগুলি
শুক্রবার মেট্রোরেল চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়নি : ডিএম‌টি‌সিএ‌ল এমডি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
‘অভিনয় শিল্পী’ বৃত্তে সেন্সর বোর্ড!
কুতুবদিয়ায় নোঙর করলো এমভি আবদুল্লাহ
দেশের রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন
প্রবাসী আয় অর্থনীতির প্রাণশক্তি
বারিতে ল্যাবরেটরি কার্যক্রম পরিচালনার ওপর প্রশিক্ষণ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft