সোমবার ২৯ এপ্রিল ২০২৪
ওবায়েদুল্লাহ মামুনের প্রদর্শনী শেষ হচ্ছে বৃহস্পতিবার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৬ মার্চ, ২০২৪, ৬:৪১ PM আপডেট: ০৬.০৩.২০২৪ ৬:৪৫ PM
যুক্তরাষ্ট্র প্রবাসী বরেণ্য আলোকচিত্রী ড. ওবায়েদুল্লাহ মামুনের ২০তম একক আলোকচিত্র প্রদর্শনী শেষ হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ)। প্রদর্শনীটির শিরোনাম দেওয়া হয়েছে ইস্ট অ্যান্ড ওয়েস্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে গত শনিবার (২ মার্চ) প্রদর্শনীটির উদ্বোধন অনুষ্ঠিত হয়। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত আছে।

প্রদর্শনীটির আয়োজন করেছে বুড়িগঙ্গা আর্টস অ্যান্ড ক্রাফটস এবং আবহমান তিতাস। কিউরেটর হিসেবে আছেন রফিক সুলায়মান। প্রদর্শনী বিষয় সেন্ট মার্টিন আইল্যান্ডস।

বাংলাদেশের মতো ফ্রান্স আর নেদারল্যান্ডসেরও সেন্ট মার্টিন আইল্যান্ড আছে। তাদের আইল্যান্ডগুলোর অবস্থান ক্যারিবীয় দ্বীপে। এই তিন সেন্ট মার্টিনের আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে বিশিষ্ট চিত্রশিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠুর স্মৃতির উদ্দেশ্যে। মিঠু ২০১৬ সালের ৭ মার্চ ধানমন্ডিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

প্রদর্শনীটি বিপুল সংখ্যক দর্শক উপভোগ করছেন। অভিনব এই আইডিয়া মুগ্ধ করেছে দর্শকদের।

ওবায়েদুল্লাহ মামুন একজন লেখক ও গবেষকও বটে। তার একাধিক গ্রন্থ রয়েছে। ‘তিতাস ছবি ও কবিতায়’ নামে তার একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্যগ্রন্থ রয়েছে। তিনি টুইন টাওয়ার ধ্বংসের সময়কার দুর্লভ ছবি তুলে রেখেছেন। এ ছাড়া একুশের কথা একুশের চেতনা, রাষ্ট্রভাষা আন্দোলন ১৯৪৭ থেকে ১৯৫৬ এবং ভাষা আন্দোলনে নারী তার তিনটি সম্পাদনা গ্রন্থ। দেশ-বিদেশে তার একাধিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ওবায়েদুল্লাহ মামুনের জন্ম ১৯৬২ সালে, ব্রাহ্মণবাড়িয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা (বিএসএস, এমএসএস, এলএলবি) লাভের পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

ওবায়েদুল্লাহ মামুন বাংলাদেশ ফটোগ্রাফিক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন (১৯৮৬-’৮৮), বিপিএসের অরগানাইজার সেক্রেটারি ও নিউজলেটারের সহ-সম্পাদক ছিলেন (১৯৮৫-’৮৬), এবং নিউ ইয়র্কে উদীচী আর্ট স্কুলের ইন্সট্রাক্টর ছিলেন।

আজকালের খবর/আরইউ








সর্বশেষ সংবাদ
মার্কেন্টাইল ব্যাংকের সাবেক এমডিসহ ৩ আসামির বিরুদ্ধে পরোয়ানা
টাঙ্গাইলের গোপালপুরে উপজেলা নির্বাচন স্থগিত
রাজশাহীসহ কয়েকটি জেলায় মৃদু ভূমিকম্প
তীব্র গরমে পাঁচ জেলায় ছয়জনের মৃত্যু
কুবিতে শিক্ষকদের ওপর হামলা, উপাচার্যের পদত্যাগ দাবি
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত হল ‘আকাশ ভরা সূর্য-তারা, বিশ্বভরা প্রাণ’
সপ্তাহের শেষে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা
সেনা অভিযানে কুকি-চিনের ২ সদস্য নিহত
সাংবাদিক পরিবারকে প্রাণ নাশের হুমকির অভিযোগ
টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শিল্পী সমিতির শ্রদ্ধা
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft