রবিবার ১৪ এপ্রিল ২০২৪
জাবিতে ধর্ষণ: দাবি আদায় না হলে এক দফা আন্দোলনের ঘোষণা
জাবি প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:০২ AM
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষণের ঘটনায় ধর্ষক ও তার সহায়তাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, অছাত্রদের হল থেকে বের করে গণরুম বিলুপ্তপূর্বক নিয়মিত শিক্ষার্থীদের আবাসন নিশ্চিতসহ পাঁচ দফা দাবি আদায় না হলে উপাচার্যের পদত্যাগের দাবিতে (এক দফা) আন্দোলনের ঘোষণা দিয়েছেন নিপীড়ন বিরোধী মঞ্চের আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নীপিড়ন বিরোধী মঞ্চের ব্যানারে এক মশাল মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি শহীদ মিনার থেকে শুরু করে বটতলা ও নতুন প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে শেষ হয়। এসময় শিক্ষার্থীরা তাদের দাবিগুলো মেনে নেয়ার দাবিতে সেখানে অবস্থান নেয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- নিপীড়ক শিক্ষক মাহমুদুর রহমান জনির বিচার নিষ্পত্তি করা, নিপীড়কদের সহায়তাকারী প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রভোস্টের অপরাধ তদন্ত করতে হবে এবং সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে তদন্ত চলাকালে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি প্রদান এবং মাদকের সিন্ডিকেট চিহ্নিত করে জড়িতদের ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণাপূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

এক পর্যায়ে ঘটনাস্থলে আসেন উপাচার্য অধ্যাপক নূরুল আলম। এসময় তিনি আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের দাবি মানার বিষয়ে আশ্বস্ত করেন।

অধ্যাপক ড. নূরুল আলম বলেন, আমরা চেষ্টা করেছি অবৈধ শিক্ষার্থীদের হল থেকে বের করতে। তবে পুরোপুরি সাকসেসফুল হয়েছি এ কথা বলবো না। সম্ভবত একটি মেয়েদের হল বাদে বাকি কোনো হলে গণরুম নেই। এই কয়েকদিনে আমরা বেশ কিছু অবৈধ শিক্ষার্থীদেরকে হল থেকে বের করেছি এবং ৫২ ব্যাচের শিক্ষার্থীদেরকে হলে উঠিয়ে দিয়েছি।

তিনি আরো বলেন, আমাদের এ চেষ্টা অব্যাহত থাকবে। আপনারা সাধারণ শিক্ষার্থীরা সহযোগিতা করলে দুই চার দিন বা এক সপ্তাহের মধ্যে পুরোপুরি সাকসেসফুল হবো আশা করি।

ইতিহাস বিভাগের অধ্যাপক পারভীন জলি উপাচার্যকে উদ্দেশ্য করে বলেন, সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী পাঁচ দিন পার হয়েছে। কিন্তু অবৈধ শিক্ষার্থীদের হল থেকে বের করতে ব্যার্থ হয়েছেন আপনি। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলোতে যে মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীরা রয়েছেন তাদেরকে হল থেকে বের করতে হবে। তাদেরকে হল থেকে বের করলেই আমাদের দাবি পূরণ হবে। অন্যথায় আমরা এক দফা দাবি আন্দোলনে যাবো।

তিনি আরো বলেন, মাননীয় উপাচার্য আপনাকে আমরা সম্মান করি। আমরা এক দফা আন্দোলনে যেতে চাই না। আমরা আজকে রাতের মধ্যেই দেখতে চাই আপনি ব্যবস্থা গ্রহণ করেছেন। এ ব্যাপারে আরো দু-একদিন সময় লাগতে পারে, সময় নিন। কিন্তু আমাদের দাবি যদি না মানা হয়, তাহলে ১৫ তারিখ (ফেব্রুয়ারি) থেকে আমরা এক দফা দাবি ( ভিসির পদত্যাগ) আন্দোলনে যাবো। আশা করি আপনি আমাদের কথা রাখবেন।

এসময় মশাল মিছিলে নিপীড়ন বিরোধী মঞ্চের নেতৃবৃন্দ ছাড়াও সাধারণ শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
বাঙালির পহেলা বৈশাখ আজ
ইরানের ক্ষেপণাস্ত্র ১২ মিনিটে ইসরায়েলে পৌঁছাতে সক্ষম
কেএনএফকে যেকোনোভাবেই হোক নির্মূল করা হবে: বিজিবি মহাপরিচালক
বিএনপি সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বেশি ভয়ংকর: পররাষ্ট্রমন্ত্রী
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চৈত্র সংক্রান্তি আজ
বাসের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু
গরুর ঘাস খাওয়া নিয়ে সংঘর্ষে আহত ৫০
ইসরায়েলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হামলা চালাতে পারে ইরান
পদ্মায় গোসলে নেমে প্রকৌশলী ও ব্যাংকারের মৃত্যু, স্কুলছাত্র নিখোঁজ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft